ফিলিপাইনে সার্বজনিন স্বাস্থ্যসেবায় বাজেটে বরাদ্দ বিলিয়ন ডলার

ইন্টারন্যাশনাল ডেস্ক: নাগরিকদের সার্বজনিন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আগামী বছরের বাজেটে ৫৩.২২ বিলিয়ন পেসো বা ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থ বরাদ্দ করেছে ফিলিপাইন। প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে গত বৃহস্পতিবার এই বাজেট বরাদ্দে স্বাক্ষর করেন। ২০১৭ সালের জন্য দেশটির সর্বমোট বাজেট নির্ধারণ করা হয়েছে ৩.৩৫ ট্রিলিয়ন পেসো অর্থাৎ ৬৭ বিলিয়ন মার্কিন ডলার।

জাতীয় স্বাস্থ্য বীমা সংস্থা ফিলিপাইন হেলথ ইন্স্যুরেন্স করপোরেশন (ফিলহেলথ)’র মাধ্যমে এই তহবিল পরিচালনা করা হবে। ফিলিপাইনের নাগরিকদের সার্বজনিন স্বাস্থ্যসেবা প্রদান করতে ১৯৯৫ সালে ফিলহেলথ গঠন করা হয়।তবে এখন পর্যন্ত ফিলিপাইনের ৮ মিলিয়ন নাগরিক এই সেবার বাইরে রয়েছে।তাই ফিলহেলথ’র জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে কংগ্রেসে চাপ বাড়ছে।

সংশোধিত জাতীয় স্বাস্থ্য বীমা আইনের প্রধান লেখক সিনেটর লরেন লিগার্ডা সম্প্রতি বলেছেন, ২০১৭ সালের বাজেট হবে ফিলিপিনো সবার জন্য, সামাজিক মর্যাদা নির্বিশেষে সকল নাগরিক ফিলহেলথ’র কভারেজের আওতায় আসবে।

রডরিগো স্বাক্ষরিত গত বৃহস্পতিবারের বাজেট হলো তার প্রশাসনের প্রথম বাজেট। ২০১৬ সালের চেয়ে এই বাজেট ১১.৬ শতাংশ বড় এবং এখন পর্যন্ত ফিলিপাইনি প্রশাসনের এটিই সবচেয়ে বড় বাজেট। চলতি বছরের ৩০ জুন ফিলিপাইনের ১৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রডরিগো দুতের্তে। (সূত্র: আইএএন)