ভুয়া দুর্ঘটনায় বীমা দাবি আদায়, কারাগারে পুলিশ সার্জেন্ট

ইন্টারন্যাশনাল ডেস্ক: দুর্ঘটনার নাটক সাজিয়ে বীমার টাকা হাতিয়ে নেয়ায় একজন পুলিশ সার্জেন্টকে কারাদণ্ড দিয়েছে মার্কিন আদালত। ৫৩ বছর বয়সি ওই পুলিশ কর্মকর্তার নাম ক্রিস ফিলিপস। তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হিঙ্গাম শহরে টহল পুলিশের দায়িত্ব পালন করছিলেন।

২০১৫ সালের ১৭ জুলাই রাত ১১টার পরে দায়িত্ব পালনকালে একটি গাড়ির ধাক্কায় গুরুতর আহত হন বলে দাবি করেছেন ক্রিস।এঘটনার পর তিনি বীমা কোম্পানির কাছে চিকিৎসা বীমার সুবিধা গ্রহণ করেন। এ ঘটনার বিষয়ে ফিলিপস তার সহকর্মীদের বিভ্রান্ত করেন। পরবর্তীতে পুলিশের অভ্যন্তরীণ তদন্তে ওই দুর্ঘটনা মিথ্যা বলে সন্দেহ হওয়ায় ঘটনাটি আদালতে যায়।

আদালতের শুনানিতে প্রধান সাক্ষিদের একজন ছিলেন হ্যালিফ্যাক্স’র কেভিন স্মিথ। তিনি হিঙ্গাম শিপইয়র্ডে আলমা নোভ রেস্তোরার একজন রাধুনি। বিচারের প্রথম দিনে স্মিথ সাক্ষ্য দেন, কাজ শেষে যখন তিনি নিজের গাড়ির দিকে যাচ্ছিলেন তখন ক্রিসকে দাঁড়িয়ে থাকতে দেখেন। একজন চালক তার গাড়ি বের করে ক্রিসের পেছনে না আসা পর্যন্ত তিনি সেখানে দাঁড়িয়েছিলেন। এসময় ক্রিস দু’হাত দিয়ে গাড়িতে আঘাত করে এবং মাটিকে পড়ে যাওয়ার ভান করে।

তবে ফিলিপস ক্রিস জানিয়েছেন, মূল পার্কিং এলকায় একটি গাড়ির পেছন দিয়ে যখন তিনি হেঁটে যাচ্ছিলেন তখন গাড়িটি তাকে আঘাত করলে মাটিতে পড়ে যান। এই দুর্ঘটনায় তিনি গুরুতর আহত হন বলেও জানান ফিলিপস।এ ঘটনার পর তিনি চিকিৎসাসেবার জন্য বীমা দাবি করেন।তবে পুলিশের একটি অভ্যন্তরীণ তদন্তে এ ঘটনাকে জালিয়াতি বলে গণ্য করা হয়।

আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় ফিলিপসকে চাকরি থেকে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি ১৯০০ মার্কিন ডলার জারিমানাসহ দু’বছর কারাবাসের শাস্তি দেয়া হয়েছে। এরমধ্যে ডিউক কাউন্টি জেলে তাকে থাকতে হবে ৬ মাস। ৩ দিনের শুনানি শেষে বৃহস্পতিবার প্লাইমাউথ কাউন্টি সুপেরিয়র কোর্টের জুরি এ রায় দেন। এর আগে ২৮ নভেম্বর সোমবার শুনানি শুরু হয়।

প্লাইমাউথ কাউন্টি ডিস্ট্রিক অ্যাটর্নি টিম ক্রুজ ফিলিপসের এই কর্মকাণ্ডকে ‘বিশ্বাসঘাতকতা’ বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, অন্যান্য হিঙ্গাম পুলিশ কর্মকর্তারা দিনের পর দিন কাজ করে যে সুনাম অর্জন করেছে ফিলিপসের এই কর্মকাণ্ড সেটাকে ধ্বংস করে দিয়েছে। তবে বিচারের সময় সাক্ষ্য প্রদানকারি পুলিশ প্রধান গ্লেন অলসন এ বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য করতে রাজি হননি। (সূত্র: প্যাট্রিয়ট লেজার)