বেপরোয়া চালকদের শায়েস্তা করতে কোরিয়ার নয়া পরিকল্পনা

ডেস্ক রিপোর্ট: বেপরোয়া গাড়ি চালকদের শায়েস্তা করতে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে দক্ষিণ কোরিয়া। এই লক্ষে অটো ইন্স্যুরেন্স ফি’র পদ্ধতি পুনর্গঠন করতে যাচ্ছে দেশটির আর্থিক পর্যবেক্ষণ সংস্থা ।

নতুন এই পদ্ধতিতে প্রতিটি দুর্ঘটনার সুনির্দিষ্ট তথ্যের ওপর ভিত্তি করে প্রিমিয়াম নির্ধারণ করা হবে। এক্ষেত্রে দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট গাড়ি চালক যতটুকু দায়ী হবে প্রিমিয়ামের পরিমাণ সেই হারে বৃদ্ধি করা হবে।

ফিনান্সিয়াল সুপারভাইজরি সার্ভিস (এফএসএস) অনুযায়ী, পরিবর্তনের চূড়ান্ত লক্ষ্য হলো দুর্ঘটনায় দায়িত্বের মাত্রা প্রিমিয়ামে প্রতিফলিত করা। দুর্ঘটনায় যেসব গাড়ি চালকের ভূমিকা বেশি থাকবে তাদের কাভারেজ খরচ বাড়বে।

অর্থাৎ দুর্ঘটনার জন্য যেসব গাড়ি চালক বেশি দায়ী, তাদের প্রিমিয়াম খরচ কম অভিযুক্ত গাড়ি চালকদের তুলনায় বেশি হবে। মূলত বেপরোয়া গাড়ি চালকদের শায়েস্তা করতেই নতুন এ পদ্ধতি চালু করা হচ্ছে।

বর্তমানে গাড়ি চালকরা দুর্ঘটনার ক্ষেত্রে যত কম বা বেশি দোষি হোক না কেন নির্বিশেষে তাদের প্রিমিয়ামের পরিমাণ একই হারে বৃদ্ধি করা হয়। এফএসএস’র ডেপুটি গভর্নর ওন সুন চ্যান যাকে অন্তর্নিহিত অন্যায্য বলে অবিহিত করেছেন।

ফিনান্সিয়াল সুপারভাইজরি সার্ভিস’র ডেপুটি গভর্নর এই বিষয়ে সংবাদ সম্মেলনে আরো বলেন, প্রিমিয়াম বৃদ্ধির নতুন এই পদ্ধতি বেপরোয়া গাড়ি চালকদের আরো বেশি যত্নবান হতে উৎসাহিত করবে বলে তিনি আশা করছেন।